মার্কেটের খারাপ সময়ে ধৈর্য ধরুন

মার্কেটট্রেন্ডবিডিডটকম রিপাের্ট
রবিবার , ০৭ জুন ২০২০

মার্কেটের খারাপ সময়ে সবসময় ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন বিশ্বখ্যাত বিনিয়োগগুরু ওয়ারেন বাফেট। নিজের জীবন থেকেই তিনি এ শিক্ষা গ্রহন করেছেন। জীবনে বহুবার অর্থনৈতিক মন্দার মুখে পড়তে হয়েছে তাকে। তার দীর্ঘ কর্মময় জীবনে-তো লোকসান করেছেনই। সম্প্রতি করোনায় এয়ারলাইনস ব্যবসা ক্ষতির মুখে পড়লে ৫ হাজার কোটি ডলারের বেশী লোকসান দিয়ে তিনি এ ব্যবসা থেকে বেড়িয়ে আসেন। তবে তিনি কখনো ধৈর্য হারাননি।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেছেন, পুরো মনোযোগ দিয়ে ব্যবসা করুন। ফাঁকি দিলে চলবে না। আর যে ব্যবসা আপনি বোঝেন, তাতে বিনিয়োগ করুন। অন্যের কাছ থেকে শুনে বিনিয়োগ করতে যাবেন না। এতে আপনার কষ্টার্জিত অর্থ জলে যাবে।

আর একটা বিষয়, বিনিয়োগ করুন নিজের উপর। বাফেট বলেন, প্রথমত নিজের দক্ষতার উপর বিনিয়োগ করুন। আপনার দক্ষতা যত বাড়বে, আপনার ব্যবসাও তত সৃজনশীল হবে। সেইসাথে সময় কাটান দক্ষ মানুষের সাথে। আপনার সহযোগীদের ব্যবহার যদি আপনার চেয়ে ভাল হয়, এবং ব্যবসায় দক্ষ হয়, তাহলে আপনার সফল হওয়াটা সহজ হয়ে যায়।

বাফেট বারবার বলেছেন, বিশ্বাস রাখুন নিজের উপরে। কত টাকা লাভ হচ্ছে বা লোকসান হচ্ছে। এই হিসেবের চেয়ে নিজের উপর নিজের বিশ্বাস কতটা আছে সেটাই বেশী গুরুত্বপূর্ণ।