ম্যানিপুলেটরদের টার্গেট কারা?

এস. এম. হোসেন
সোমবার , ০৪ জানুয়ারী ২০১৬

ম্যানিপুলেটরদের টার্গেট কারা? কারা এই চতুর ম্যানিপুলেটরদের পাতা ফাঁদে পা দেয়। মূলত: অনভিজ্ঞ, সাধারণ ক্ষুদ্র বিনিয়োগকারীরাই ম্যানিপুলেটরদের স্বীকারে পরিণত হয়। সেইসাথে যারা মনে করে শেয়ারবাজার হলো একটি জুয়া খেলার জায়গা, কোন হিসেবের ধার ধারে না, যারা অল্পতেই আঙ্গুল ফুলে কলাগাছ হতে চান তারাই সর্বস্ব হারায়।

এছাড়া ম্যনিপুলেটররা ম্যানিপুলেট করার জন্য গুজব সৃষ্টিসহ বিবিধ কারণে আশাবাদ সৃষ্টি হয়েছে এমন শেয়ারকেই বেছে নেয়। বেছে নেয় অপেক্ষাকৃত কম শেয়ারধারী দুর্বল ফান্ডামেন্টালের শেয়ার।

কিভাবে কাজ করে ম্যনিপুলেটররা? মানব মনের সহজাত প্রবৃত্তি অর্থাৎ লোভ-লালসা, অসহিষ্ণুতা, কিম্বা এক শ্রেণীর শেয়ার ব্যবসায়ীর অজ্ঞতা, অদক্ষতাকে পুঁজি করে গুজব সৃষ্টি বা নিজেদের মধ্যে কেনাবেচা করে শেয়ারের দর বৃদ্ধি ঘটানো হয়। ম্যানিপুলেটরদের চক্রান্তে শেয়ারের দর বৃদ্ধি প্রাপ্ত হওয়ার অনেকটা শেষ পর্যায়ে অনভিজ্ঞ ও বেহিসেবী ব্যবসায়ীগণ দর বৃদ্ধির মাত্রা বা উচিত দর বিষয়ে অজ্ঞ থাকার কারণে দর আরও বৃদ্ধি পাবে এবং বর্তমান দরে শেয়ারটি পাওয়া যাবে না এমন ভ্রান্ত ধারণার ভিত্তিতে মাত্রাতিরিক্ত দরে ঐ সকল শেয়ার ক্রয়ে ঝুঁকে পড়েন।
সাধারণত অতি  অল্প সময়ে এসব শেয়ারের দর বৃদ্ধি করা হয়। পরে সাধারণ ক্রেতাদের মাঝে এসব শেয়ার ক্রয়ের আগ্রহ দেখা দেয়ার পর্যায়ে বাড়তি দামের সুযোগ গ্রহন করে শেয়ারটির দর আরও বৃদ্ধিপ্রাপ্ত হবে কিংবা অমুক নামী প্রতিষ্ঠান শেয়ারটি ক্রয় করছে এমন গুজব ছড়িয়ে ম্যানিপুলেটরগণ ঐ সব শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রী করে প্রচুর মুনাফা অর্জন করেন।

দর বৃদ্ধির পর পরই সাধারণত কম দামে ক্রয়জনিত লাভ তুলে নেয়ায় প্রচেষ্টার কারণে বিক্রীর চাপ বৃদ্ধি পায়। ফলে ঐ সব শেয়ারের দর পতন শুরু হয়। সাধারণ ক্রেতাদের মাঝে ভীতি তীব্রতর হতে থাকে।
‘অনেক বেশি দামে শেয়ারটি ক্রয় করেছি। কয়েক দিন পূর্বেও দাম অনেক নিচে অবস্থান করছিলো। যদি পুনরায় সেখানে নেমে যায়’- এমন ধারণার ফলে অনেকে শেয়ারটি বিক্রী করতে থাকেন। এ সুযোগ কাজে লাগিয়ে ম্যানিপুলেটররা পুনরায় সস্তা দরে ক্রয় করে ঐ শেয়ারের মজুদ গড়তে থাকেন। একেক সময়ে একেক ধরনের কৌশল অবলম্বন করে পুনরায় ম্যনিপুলেটশনের দ্বারা শেয়ারের দর বৃদ্ধি এবং সাধারণ ব্যবসায়ীগণ কর্তৃক বেশি দামে ঐ শেয়ার ক্রয় করে লোকসানের সম্মুখীন হওয়া ও ম্যানিপুলেটরদের লাভবান হওয়ার ঘটনা ঘটে থাকে।
অথচ অতি উজ্জ্বল সম্ভাবনাময় এবং অতি সামান্য ঝুঁকি বহুল বিনিয়োগের সুযোগ শেয়ার বাজারে রয়েছে। কিন্তু এ বিষয়ে বহু শেয়ার ব্যবসায়ী সচেতন নয়।

তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে- ম্যনিপুলেটরদের ফাঁদে পা না দিয়ে লাভজনকভাবে শেয়ার ব্যবসা করা যায় কীভাবে? এ প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আপনাকে কয়েকটি বিষয়ে জ্ঞান লাভ করতে হবে।

সে সব বিষয়ের মধ্যে অন্যতম:
শেয়ারের অন্তর্নিহিত শক্তিভিত্তিক মূল্য বা আগামী দিনের প্রাপ্তির সম্ভাবনা মূল্যায়নের কৌশল জানতে হবে। বিশেষ পরিস্থিতি বিবেচনার ভিত্তিতে সঠিক দরে শেয়ার ক্রয় এবং যথাসময়ে বিক্রী করতে হবে। এজন্য শেয়ার দরের টেকনিক্যাল বিশ্লেষণ বা দর ওঠানামার ছন্দ বিশ্লেষণ বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। এ সকল বিষয়ে অগামি লেখাগুলোতে বিস্তারিত আলোচনা করা হবে।

আগামিকাল পড়ুন: শেয়ারব্যবসা এবং জুয়া খেলার মধ্যে পার্থক্