উদ্যোক্তা-পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের পরিকল্পনা জমা দেয়ার নির্দেশ

মার্কেটট্রেন্ডবিডি.কম
বুধবার , ০৬ সেপ্টেম্বর ২০২৩

চলতি সেপ্টম্বরের মধ্যেই পুঁজিবাজারে তালিকাভূক্ত যেসব কোম্পানির উদ্যেক্তা, পরিচালকরা পরিশোধিত মূলধনের নূন্যতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করেনি, তাদের এ বিষয়ে পরিকল্পনা জমা দিতে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন ( বিএসইসি)।

সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কাছে পাঠানো এক নির্দেশনায় বিএসইসি জানিয়েছে, ১৫ দিনের মধ্যে কমিশনের অনুমোদন সাপেক্ষে কোম্পানিগুলিতে কমপক্ষে দুই জন স্বাধীন পরিচালক নিয়োগ করতে হবে।

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এ প্রসঙ্গে বলেন, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিগুলোর উদ্যোক্তা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের সময়সীমা বেধে দিয়েছিল। যেসব কোম্পানি নির্ধারিত সময়ের মধ্যে নিয়ম মানতে ব্যর্থ হয়েছে তাদের আবারও সুযোগ দেওয়া হচ্ছে। চলতি সেপ্টেম্বরের মধ্যে এ নির্দেশনা না মানলে বিএসইসি এসব কোম্পানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, ২০২০ সালের জুলাই বিএসইসি ৪৪টি তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে কমপক্ষে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা দেয়। এখনো ২৯টি কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ার ধারণ করেনি।