দুই শেয়ারবাজারে লেনদেন ১২০০ কোটি টাকা ছাড়ালো

মার্কেটট্রেন্ডবিডি.কম
মঙ্গলবার , ০৫ সেপ্টেম্বর ২০২৩

বিমা খাতের দাপটে আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকার বেশী।এদিন দেশের দুই শেয়ারবাজারেই মূল্য সূচক বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইতে ৭৩৪ কোটি ৩০ লাখ টাকা লেনদেন হয়েছে। যা ১ মাস ১৩ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগের গত ২৩ জুলাই ডিএসইতে ৭৪৬ কোটি ১৬ লাখ টাকা লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, লেনদেন বাড়ার পেছনে বড় ভূমিকা ছিল বিমা খাতের শেয়ারের দাপট। আজ ডিএসইতে বিমা খাতের ৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির-ই দাম বেড়েছে। কমেছে মাত্র আটটি প্রতিষ্ঠানের। আর অপরিবর্তিত রয়েছে আটটি প্রতিষ্ঠানের শেয়ারের দর। এদিন ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৪০টি কোম্পানির মধ্যে ৮৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে। কমেছে ৬৮টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৯.১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৬.৯৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস-৩০ মূল্য সূচক ০.৭১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪৪.২১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক (ডিএসইএস) ০.০৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭২.১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দেশের এই প্রধান শেয়ারবাজারে আজ টাকার অংকে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্সের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল ক্রিস্টাল ইনস্যুরেন্সের শেয়ার। লেনদেনে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে আরো রয়েছে, ইস্টার্ন হাউজিং, ইউনিট হোটেল, রয়েল টিউলিপ সি পার্ল বিচ, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইয়াকিন পলিমার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ ও রূপালী লাইফ ইনস্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে ৫৩৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের লেনদেন হয়েছিল ১৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার। আজ সিএসইতে লেনদেনকৃত মোট ১৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ৩৩টির ও অপরিবর্তিত রয়েছে ৫৮টির দর।