ক্রয়চাপে শেয়ারবাজারে সূচক উর্ধ্বমুখী

মার্কেটট্রেন্ডবিডি.কম
রবিবার , ২০ আগস্ট ২০২৩

লেনদেনের শেষ এক ঘন্টায় ক্রয়চাপে সূচকের উত্থানে আজ রবিবার শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। সূচকের এ উত্থানে বড় ভূমিকা রেখেছে বিমা, আইটি এবং খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি। এদিন ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেনও বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ১০.৪১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৫.২৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস-৩০ মূল্য সূচক ৪.৬০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৬.২৭ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক (ডিএসইএস) ২.২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬০.৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৩৪৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। গতকাল লেনদেনকৃত মোট ৩১৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬২টির দর।

দেশের প্রধান এই শেয়ারবাজারে আজ টাকার অংকে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কো¤পানি হলো: ফু-ওয়াং ফুড, সী পার্ল  বীচ, এমারেল্ড অয়েল, জেমিনী সী ফুড, বিএসসি, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, লিগ্যাসী ফুটওয়্যার, বেক্সিমকো গ্রীন সুকুক ও আলিফ ইন্ডাস্ট্রিজ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫০২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ১৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬১ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩২৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে ৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেনকৃত মোট ১৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টির দর।