নানা গুজবে সূচক ও লেনদেন কমেছে

মার্কেটট্রেন্ডবিডি.কম
শনিবার , ১৯ আগস্ট ২০২৩

বিদায়ী সপ্তাহে নানা গুজবে সূচক ও লেনদেন কমেছে শেয়ারবাজারে। তবে সপ্তাহের শেষ দিন গত বৃহষ্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে ব্যাংক ও বাজারের অংশীজনদের সাথে বৈঠকে ঘুরে দাঁড়ায় বাজার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া, ডিএসইএস শরিয়া সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৮ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২১ পয়েন্ট কমে ২ হাজার ১২১ পয়েন্টে অবস্থান করছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৯০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৭১ কোটি ৪১ লাখ টাকা । আলোচ্য সময়ে লেনদেন কমেছে ৫৮১ কোটি টাকা। এ সময় ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৯টির দর।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হওয়া ১০টি প্রতিষ্ঠান হলো: ফু-ওয়াং ফুড, সি পার্ল বিচ রিসোর্ট, সোনালী পেপার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, জেমিনি সি ফুড, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, খান ব্রাদার পিপি ওভেন ব্যাগ, আরডি ফুড ও এমারেল্ড অয়েল।

দেশের এই প্রধান শেয়ারবাজারে গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৫ হাজার ৪৯৯ কোটি ৪৭ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৩৩৫ কোটি ৯৪ লাখ টাকায়। আলোচ্য সময়ে ডিএসইতে বাজার মূলধন কমেছে ২ হাজার ১৬৩ কোটি ৫২ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৫ হাজার ৩৩৯ কোটি ৪৬ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৭৪৩ কোটি ২৫ লাখ টাকায়। আলোচ্য সময়ে সিএসই’র বাজার মূলধন কমেছে ১ হাজার ৫৯৬ কোটি ২০ লাখ টাকা। দুই স্টক এক্সচেঞ্জে অর্থাৎ পুরো শেয়ারবাজারে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭৫৯ কোটি ৭২ লাখ টাকা।

গত সপ্তাহে সিএইইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৮৮ লাখ ৯১ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ১২ লাখ ৯১ হাজার টাকা । আলোচ্য সময়ে লেনদেন কমেছে ১ কোটি ৭৬ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭৮ পয়েন্টে। গত সপ্তাহে সিএসইতে লেনদেনকৃত মোট ২৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩৪টির দর।