টানা তিন কার্যদিবস পর শেয়ারবাজারে সূচকের পতন

মার্কেটট্রেন্ডবিডি.কম
সোমবার , ০৪ সেপ্টেম্বর ২০২৩

টানা তিন কার্যদিবস পর আজ সোমবার দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ৩.৭৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৭.৮২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস-৩০ মূল্য সূচক ৩.২৯ পয়েন্ট কমে ২ হাজার ১৪৩.৪৯ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক (ডিএসইএস) ১.৮২ পয়েন্ট কমে ১ হাজার ৩৭২.১২ পয়েন্টে দাঁড়িয়েছে। এরমধ্যে দিয়ে টানা তিন কার্যদিবস পর ডিএসইতে সূচক কমল।

এদিন এই বাজারে ৫৭৭ কোটি ৫ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৬৫ লাখ টাকা। আজ ডিএসইতে লেনদেনকৃত মোট ৩২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ১০৩টির দর। আর অপরিবর্তিত রয়েছে ১৬৪ টির দর।

দেশের প্রধান এই শেয়ারবাজারে আজ টাকার অংকে লেনদেনের শীর্ষ ১০টি প্রতিষ্ঠান হলো: ফু-ওয়াং ফুড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, জেমিনি সী ফুড, রূপালী লাইফ ইন্সুরেন্স, ইয়াকিন পলিমার, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, রয়েল টিউলিপ সী পার্ল বিচ, এমারেল্ড অয়েল, ইস্টার্ন এবং কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩১ পয়েন্টে। আজ সিএসইতে ১৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের লেনদেন হয়েছিল ১২ কোটি ৩০ লাখ টাকা।

আজ সিএসইতে লেনদেনকৃত মোট ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ৬২টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।