হাজার কোটি টাকা ছাড়ালো ডিএসইর লেনদেন

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
মঙ্গলবার , ১০ জুলাই ২০১৮

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) আজ মঙ্গলবার লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। যা এ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিকে লেনদেন বাড়ার সাথেসাথে বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১ হাজার ৮৮ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগে গত বছর নভেম্বরে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে মোট ৩৩৯টি কোম্পানির ২৯ কোটি ২১ লাখ ৯৮ হাজার ৮১৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭১ দশমিক ৩০ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১১ দশমিক ৮৬ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ২ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৩ টির, কমেছে ৯৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭ টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)আজ লেনদেন হয়েছে ৬১ কোটি ৭৬ লাখ টাকার। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৬৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির শেয়ার দর।