ডিএসইর মোট লেনদেনের ৪৯ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ওষুধ খাত

মার্কেটট্রেন্ডবিডিডটকম রিপাের্ট
বুধবার , ০৩ জুন ২০২০

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার ( ২ জুন) মোট লেনদেনের ৪৯ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ খাত। দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্যাংক ও টেলিযোগাযোগ খাত। এ খাতে ১৩ শতাংশ লেনদেন হয়। আর মোট লেনদেনের ৭ শতাংশ দখলে নিয়ে তৃতীয় স্থানে ছিল বিদ্যুৎ ও জ্বালানি খাত।

গতকাল বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেনে শীর্ষ সিকিউরিটিজগুলোর মধ্যে বেশিরভাগই ছিল ওষুধ ও রসায়ন খাতের। এরমধ্যে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস,  সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও ওরিয়ন ফার্মাসিউটিক্যালস।

লেনদেন শীর্ষ সিকিউরিটিজের মধ্যে অন্য খাতের কোম্পানিগুলোর মধ্যে ছিল গ্রামীণফোন, বেক্সিমকো লিমিটেড, মুন্নু সিরামিকস, এক্সিম ব্যাংক ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক।

দর বাড়ার শীর্ষ কোম্পানির তালিকায় রয়েছে আইসিবি সোনালী ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, প্যারামাউন্ট টেক্সটাইল, এক্সিম ব্যাংক, ঢাকা ব্যাংক, অগ্রণী ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, যমুনা অয়েল ও বসুন্ধরা পেপার মিলস লিমিটেড।

দরপতনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, এসিআই ফরমুলেশনস, একমি ল্যাবরেটরিজ, বিডি ওয়েল্ডিং, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, শাহাজীবাজার পাওয়ার, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস ও সিলভা ফার্মাসিউটিক্যালস।

গতকাল দিন শেষে ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। যা এর আগের কার্যদিবসে ছিল ৩ হাজার ৯৯৯ পয়েন্টে।

ডিএসইতে গতকাল মোট ১৫৫ কোটি ২০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে । যা আগের কার্যদিবসে ছিল ১৯৭ কোটি ৮০ লাখ টাকা। ডিএসইতে গতকাল ২৯৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দিন শেষে দর বেড়েছে ১২টির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত ছিল ২২৯টি সিকিউরিটিজের দর।