ডিএসইতে রেকর্ড লেনদেন

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
মঙ্গলবার , ১১ জুলাই ২০১৭

আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সাড়ে ৪ মাসের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। আজ ১ হাজার ৩২০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর আগে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি ডিএসইতে এক হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ টাকা লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্সসহ সব ধরনের সূচকই বেড়েছে। প্রধান সূচক ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক তিন দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮৩০ দশমিক ৭১ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটির যাত্রার শুরুর ২০১৩ সালের ২৭ জানুয়ারি থেকে ১১ জুলাই পর্যন্ত বা যাত্রার সাড়ে ৪ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে। এছাড়া ডিএসইএস বা শরীয়াহ সূচক দুই পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩২১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক চার পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ১২৬ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

টাকার অঙ্কে ডিএসইতে মঙ্গলবার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানির ৬০ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে রয়েছে কেয়া কসমেটিকস। কোম্পানিটির ৫৩ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। তৃতীয় স্থানে থাকা ইসলামি ব্যাংকের ৪৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে এরপর রয়েছে- অগ্নি সিষ্টেমস, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, সাইফ পাওয়ারটেক, ফু-ওয়াং ফুড ও কনফিডেন্স সিমেন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। আজ সিএসইতে ৭৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৩ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১১৪ দশমিক ১৭ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দর।