ব্যাংক খাতের দাপটে চাঙা শেয়ারবাজার

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
মঙ্গলবার , ০৭ নভেম্বর ২০১৭

ব্যাংক খাতের দাপটে চাঙাভাব ফিরে এসেছে শেয়ারবাজারে। আজ মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংক খাতের আধিপত্যে লেনদেন ও সূচক দুটোই বেড়েছে।

ডিএসইতে আজ ব্যাংক খাতের শেয়ারে লেনদেন হয়েছে ২৯০ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ৩৯ শতাংশ। এছাড়া এ খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম গড়ে দেড় শতাংশেরও বেশি বেড়েছে। এমনকি বাজারে ডিএসইর সার্বিক মূল্য সূচকই বেড়েছে ব্যাংকিং খাতের কোম্পানিগুলো ঘিরে।

তথ্যে দেখা গেছে, এদিন ডিসইতে ব্যাংকিং খাত, আর্থিক খাত এবং বিবিধ খাতের বাইরে অন্য খাতগুলোর কোম্পানিগুলোর শেয়ারের দাম গড়ে কমেছে। ব্যাংকিং খাতের বাজার মূলধন বেশি হওয়ায় এ খাতের দর বৃদ্ধিতে সূচকে প্রভাবও বেশি পড়েছে।

মঙ্গলবার দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৪১ শতাংশা বা ২৫ পয়েন্টের বেশি বেড়ে ৬ হাজার ১২৯ পয়েন্ট ছাড়িয়ে যায়।

এদিন ডিএসইতে ৭৪৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কার্য দিবসের চেয়ে ৭২ কোটি ৫১ লাখ টাকা বেশি। লেনদেনে অংশ নেয় ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৭২টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর।

আজ লেনদেনের শীর্ষ ২০ কোম্পানির ১৩টিই ব্যাংক খাতের শেয়ার। দরবৃদ্ধির তালিকায় থাকা শীর্ষ পাঁচটি কোম্পানির তিনটিই ব্যাংক খাতের।

ডিএসইতে লেনদেনের দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে সিটি ব্যাংক ও শাহজালাল ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৬৭ কোটি টাকারও বেশি; যা বাজারের মোট লেনদেনে প্রায় ১০ শতাংশ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে ব্যাংকিং খাতের শেয়ারের দাম গায়ের দরের (ফেসভ্যালু) কাছাকাছি অবস্থান করেছে। এমনকি কয়েকটি ব্যাংকের শেয়ারের দাম ফেসভ্যালুর নিচেও নেমে এসেছিল। ফলে বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারের দিকে ঝুঁকেছেন। ধীরে ধীরে সব ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। গত ৬ মাসের মধ্যে প্রায় সব ব্যাংকের শেয়ারের দাম ৭০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এখনও বাড়ছে ব্যাংকের শেয়ারের দাম।

মার্চেন্ট ব্যাংকাররা বলছেন, আয়ের তুলনায় সব ব্যাংকের শেয়ারের দাম ঝুঁকিপূর্ণ হয়ে গেছে এমনটা বলা যাবে না। কিছু ব্যাংকের শেয়ারের দাম ঝুঁপিপূর্ণ হয়ে গেছে। আর কিছু ব্যাংক এখনও বিনিয়োগযোগ্য। তাই ব্যাংকের খেলাপি ঋণ, মুনাফার হার এবং সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে বিনিয়োগ করতে হবে।

আজ ডিএসইতে শেয়ারের দাম বৃদ্ধির শীর্ষে ছিল মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। ব্যাংকটির শেয়ারের দাম বেড়েছে প্রায় সাড়ে ছয় শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারের দাম বেড়েছে ৬ দশমিক ২৪ শতাংশ। ইস্টার্ন ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে ৬ শতাংশ।

বাজারে লেনদেনের ক্ষেত্রে শীর্ষে ছিল ইফাদ অটোস। কোম্পানিটির শেয়ারে ৩৮ কোটি ৬৯ লাখ টাকা লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের শেয়ারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯০ লাখ টাকা। আর শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ারে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৪ লাখ টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৯৩ পয়েন্টের মতো। মঙ্গলবার দিন শেষে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ দশমিক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৫ দশমিক ২৮ পয়েন্টে।

সিএসইতে আজ ৪৪ কোটি ৬৫ লাখ টাকার ২৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টির দর।