ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সবচেয়ে নিরাপদ সিঙ্গাপুর

মার্কেট ট্রেন্ড বিডি ডটকম ডেস্ক
বৃহস্পতিবার , ১৪ জুলাই ২০১৬

ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সবচেয়ে নিরাপদ বিনিয়োগ পরিবেশ বিরাজ করছে সিঙ্গাপুরে। বিশ্বের বিভিন্ন দেশে ব্যবসার ঝুঁকি পরিমাপ করে এমন তথ্য প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান পিনকারটন।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সুইজারল্যান্ড। তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান সপ্তম।

অন্যদিকে আফ্রিকার দেশ চাদ ব্যবসার ঝুঁকিতে শীর্ষে অবস্থান করছে। এরপর রয়েছে জিম্বাবুয়ে এবং গিনি।

বিভিন্ন দেশের প্রাকৃতিক দুর্যোগ, মহামারি, সন্ত্রাস, সামাজিক অস্থিরতা এবং অর্থনৈতিক সমস্যা ইত্যাদি তথ্য যাচাই-বাছাই করে পিনকারটন এ প্রতিবেদন তৈরি করেছে। প্রতিবেদনটি তৈরি করতে ৮৩টি আলাদা বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স গত মঙ্গলবার ( ১২ জুলাই) এ তথ্য প্রকাশ করেছে।

বিভিন্ন দেশের বিনিয়োগ ও ব্যবসা করার ক্ষেত্রে ব্যবসায়ীরা এই সূচক থেকে তাদের সম্ভাব্য বাণিজ্য হুমকি সম্পর্কে ধারণা পাবে। এছাড়া ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে তাদের বিনিয়োগ, বাণিজ্য সম্প্রসারণ, ব্যবসা স্থানান্তর এবং ব্যবসার উদ্দেশ্যে ভ্রমণের বিষয়ে সিদ্ধান্ত নিতে সহযোগিতা করবে।

এই প্রতিবেদন থেকে ব্যবসায়ীরা বিশ্বজুড়ে কোথায় কতটা বাণিজ্য ঝুঁকি বিদ্যমান, তা আঁচ করতে পারবে।  সিদ্ধান্ত নিতে পারবে বিনিয়োগের জায়গা নিয়ে।

পিনকারটনের প্রধান জ্যাক জাহরান বলেন, সন্ত্রাসী হামলা এবং প্রাকৃতিক দুর্যোগ ব্যবসা-বাণিজ্যের জন্য ক্রমাগত হুমকি হয়ে দাঁড়াচ্ছে। এর ফলে পণ্য সরবরাহ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, এখন একটি দেশের অর্থনীতির ওপর বিশ্বের যেকোনো প্রান্তে ঘটে যাওয়া দুর্ঘটনার প্রত্যক্ষ বা পরোক্ষ দুই রকমের প্রভাব পড়ছে।

সিকিউরিটি রিস্ক ম্যানেজমেন্টের সভাপতি এবং গ্লোবাল সিকিউরিটি রিস্ক ম্যানেজমেন্ট অ্যালায়েন্সের সহপ্রতিষ্ঠাতা জেফ স্পিভে বলেন, পিনকারটনের সূচক থেকে কম্পানিগুলো ব্যবসার ঝুঁকি ব্যবস্থাপনার নির্দেশনা পাবে। যেসব কম্পানি ঝুঁকি ব্যবস্থাপনায় এগিয়ে তারাই ভালো ব্যবসায় উন্নতি করতে পারে।