‘পুঁজিবাজার ও ব্যাংক খাতের নাজুক অবস্থা’

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
শুক্রবার , ০৩ জুন ২০১৬

পুঁজিবাজারে বিনিয়োগ করে মুনাফা পাওয়া যাচ্ছে না। এ খাত থেকে মুনাফা পেতে হলে ব্যাপক আইনি সংস্কার করতে হবে বলে জানিয়েছেন বেসকারি গবেষণা সংগঠন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য্য।

তিনি বলেন, যদি আইনি সংস্কার করা যায়, তাহলে এ খাত থেকে মুনাফা পাওয়া সম্ভব।

আজ শুক্রবার রাজধানীর একটি হোটেলে ‘জাতীয় বাজেট ২০১৬-১৭: সিপিডির পর্যালোচনা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এদিকে ব্যাংক ও পুঁজিবাজারের বর্তমানে নাজুক পরিস্থিতি বাজেট বাস্তবায়নে বড় চ্যালেঞ্জ বলে মনে করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, ‘৭ দশমিক ২ শতাংশ হারে জিডিপি লক্ষ্যমাত্রা অর্জন করতে অতিরিক্ত ৬০ হাজার কোটি টাকার বিনিয়োগ লাগবে। বর্তমানে ব্যাংক ও পুঁজিবাজারে যে নাজুক পরিস্থিতি তাতে করে বাজেটের প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা অর্জন করা বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, সরকার পুঁজিবাজারের উন্নয়নে ১৩ হাজার কোটি টাকা বিনিয়োগ প্রস্তাব করেছে। কিন্তু এ টাকা কিভাবে খরচ করা হবে তা বাজেটে পরিষ্কার করা হয়নি।

দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, বাজেটে কম আয়ের থেকে বেশি আয়ের ব্যক্তির কর ও কর রেয়াতের বৈষম্য লক্ষ্যণীয়। ১০ লাখ টাকার উপজর্নকারী কর বেড়েছে ৩২ শতাংশ আর সাড়ে ৪৭ লাখ টাকা উপজর্নকারীর জন্য কর বেড়েছে ১৩ শতাংশ। তিনি বলেন, সব ধরনের রপ্তানি খাতে সমান সুযোগ দেওয়া আমদানি ও রপ্তানি শুল্কের পরিমাণ বাস্ততসম্মত নয়।

২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ব্যক্তি খাতে বিনিয়োগ, নতুন কর্মসংস্থান তৈরিসহ অনেক খাতেই কোনো ইতিবাচক পরিকল্পনা নেই। এতে বাজেট বাস্তবায়ন কষ্টসাধ্য হয়ে যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেন হোসেন, রিসার্স ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।