ব্রেক্সিট আতঙ্কে নিক্কেই হারাল ৫৮২ পয়েন্ট

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
সোমবার , ১৩ জুন ২০১৬

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হওয়া (ব্রেক্সিট) ও বিভিন্ন মুদ্রার উত্থান-পতনের ধাক্কা লেগেছে বিশ্ব পুঁজিবাজারে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে জাপানে। ডলারের বিপরীতে ইয়েন শক্তিশালী হওয়ায় টোকিওর বাজারে আজ সোমবার নিক্কেই সূচক পড়েছে ৫৮২ পয়েন্ট বা ৩ দশমিক ৫১ শতাংশ।

গত দুইমাসে যা সর্বোচ্চ। এ নিয়ে টানা ৩ কার্যদিবস নিক্কেই সূচক কমল। এদিন গাড়ি নির্মাতা কোম্পানি টয়োটা, নিশান ও রোবট নির্মাতা প্রতিষ্ঠান ফানুকের মতো রপ্তানিমুখী  কোম্পানিরও শেয়ার দরে ব্যাপক পতন হয়েছে।

চীনের বাজারেও আজ ব্যাপক দরপতন হয়েছে। হংকংয়ের হ্যাং সেং সূচক ও সাংহাং কম্পোজিট সূচক যথাক্রমে ২ দশমিক ৭৬ ও ১ দশমিক ৬৬ শতাংশীয় পয়েন্ট দর হারায়। দক্ষিণ  কোরিয়ার বেঞ্চমার্ক কোসপি সূচক পড়েছে ১ দশমিক ৯ শতাংশ পয়েন্ট।

বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছে, ব্রেক্সিট সিদ্ধান্ত বিশ্ব অর্থনীতিকে থমকে দিতে পারে।

বিবিসির খবরে বলা হয়েছে, এ সপ্তাহের শেষদিকে মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের নেতারা বৈঠকে বসতে যাচ্ছেন। অন্যদিকে জাপানের কেন্দ্রীয় ব্যাংকও বৈঠকে বসার কথা রয়েছে। এসব বৈঠককে কেন্দ্র করে সুদ হার বাড়ানো হয় কিনা তা নিয়ে বিনিয়োগকারীরা সতর্ক অবস্থানে আছেন। তাছাড়া ব্রিটেনের গণভোটও তাদের মধ্যে অনিশ্চয়তা তৈরি করছে।