তেলের দর পতনে প্রবাসী আয় কমেছে

মার্কেট ট্রেন্ড বিডি ডটকম রিপোর্ট
মঙ্গলবার , ১২ জুলাই ২০১৬

বিশ্ববাজারে তেলের দরপতনে প্রভাব পড়েছে প্রবাসী আয়ে। ফলে দেশে আগের মতো রেমিট্যান্স পাঠাতে পারেননি প্রবাসীরা। এছাড়া জনশক্তি রপ্তানির ধীরগতি এবং মুদ্রা বিনিময় হার প্রবাসীদের সন্তুষ্ট করতে না পারাটাও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসা কমে যাওয়ার বড় কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান থেকে দেখা যায়, সদ্য বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরে দেশে রেমিট্যান্স এসেছে এক হাজার ৪৯২ কোটি ৬২ লাখ ডলার, যা আগের অর্থবছরের তুলনায় ৩৯ কোটি সাত লাখ ডলার বা ২.৫৫ শতাংশ কম। ২০১৪-১৫ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ ডলার।

বর্তমানে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, বাহরাইন, কুয়েত, লিবিয়া ও ইরানের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলোতেই সবচেয়ে বেশি বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। গত অর্থবছরে আসা মোট রেমিট্যান্সের ৬০ শতাংশই এসেছিল ওই দেশগুলো থেকে।

প্রাপ্ত তথ্যে দেখা গেছে, যেসব দেশ থেকে বেশি পরিমাণে রেমিট্যান্স এসে থাকে সম্প্রতি ওই সব দেশ থেকে কম অর্থ পাঠিয়েছেন প্রবাসীরা। বিশেষ করে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ থেকে রেমিট্যান্স কমেছে বেশি।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গত জুলাই থেকে মে পর্যন্ত ১১ মাসে আগের অর্থবছরের ১১ মাসের তুলনায় সিঙ্গাপুর থেকে ১৪ শতাংশ, সৌদি আরব থেকে ১০ শতাংশ, আরব আমিরাত থেকে ৫ শতাংশ, মালয়েশিয়া থেকে ৪.৬ শতাংশ রেমিট্যান্স কম এসেছে।

তবে যুক্তরাষ্ট্র থেকে ২.৮ শতাংশ, যুক্তরাজ্য থেকে ৪ শতাংশ, ইতালি থেকে ৩২ শতাংশ ও কাতার থেকে ৩৫ শতাংশ রেমিট্যান্স বেশি এসেছে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের এক কর্মকর্তা জানান, জ্বালানি তেলের দর পড়ে যাওয়ার কারণে মধ্যপ্রাচ্য থেকে রেমিট্যান্স আসা কমেছে । কারণ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে শ্রমিকদের কাজের সুযোগ কমে গেছে, কমেছে বেতনের পরিমানও।

এ ছাড়া ডলারের বিপরীতে ইউরো, রিংগিত ও সিঙ্গাপুরিয়ান ডলারের দরপতনও রেমিট্যান্স কমে যাওয়ার একটি কারণ হতে পারে।