মুনাফা তুলে নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষন করছেন বিনিয়োগকারীরা

মার্কেটট্রেন্ডবিডি.কম
রবিবার , ১৮ আগস্ট ২০২৪

দেশের শেয়ারবাজারে আজ রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় দরপতন হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই লেনদেনকৃত অধিকাংশ কোম্পানিরই শেয়ারদর কমেছে। সেইসাথে লেনদেন কমে ৫০০ কোটি টাকার নীচে নেমে এসেছে।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান নিয়োগ নিয়ে একধরনের অনিশ্চয়তা দেখা দেয়ায় বিনিয়োগকারীদের মধ্যে এর নেতিবাচক প্রভাব পড়েছে। অনেকেই শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষন করছেন। নতুন করে শেয়ার কিনছে না। ফলে এ বড় দরপতন। তবে আজ বিকেলেই যেহেতু বিএসইসির নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার, তাই বিনিয়োগকারীদের বাজার নিয়ে আস্থাহীনতা কেটে যাবে।

আজ বাজারের লেনদেনচিত্র পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ১৮টি কোম্পানির, কমেছে ৩৬৬টির।  আর অপরিবর্তিত রয়েছে ১৪টির দর। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে নেমে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ১ হাজার ২৪০ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট কমে ২ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে ৪৮০ কোটি ৮৯ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৯৯ কোটি ১ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৪১৮ কোটি ১২ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ারবাজারে আজ টাকার অংকে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশটি কোম্পানি হলো: গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ডিবিএইচ ফাইন্যান্স, ইউসিবি ব্যাংক, টেকনো ড্রাগস, হাইডেলবার্গ সিমেন্ট এবং ম্যারিকো বাংলাদেশ।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনকৃত মোট ২২৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫টির , কমেছে ২০০টির এবং ৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩১৬ পয়েন্ট। আজ সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৫৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১০ কোটি ৭৪ লাখ টাকা।