বিএসইসির নতুন চেয়ারম্যান রাশেদ মাকসুদ

মার্কেটট্রেন্ডবিডি.কম
রবিবার , ১৮ আগস্ট ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হচ্ছেন খন্দকার রাশেদ মাকসুদ। আজ রবিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাকে বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আইন ১৯৯৩ এর ধারা-৫ অনুসারে তাকে নিয়োগের তারিখ থেকে পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো। জনস্বার্থে জারি করা এই আদেশ অবিলম্বে কার্যকর হবে।

রাশেদ মাকসুদ বেসরকারি স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। বর্তমানে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) স্ট্র্যাটেজিক অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্টের উপদেষ্টা হিসেবে দায়িত্বে রয়েছেন।

উল্লেখ্য, চলতি মাসের ৫ আগষ্ট শেখ হাসিনার সরকারের পদত্যাগের পর দেশে অন্তবর্তীকালীন সরকার গঠন হলে বিএসইসি’র চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। পরে গত মঙ্গলবার মাসরুর রিয়াজকে বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।  কিন্তু তার নিয়োগের পর একটি পক্ষ সামাজিক মাধ্যমে মাসরুর রিয়াজের বিষয়ে কিছু প্রশ্ন তোলে। বিএসইসির কর্মকর্তাদের একাংশ তার নিয়োগ নিয়ে আপত্তি তোলেন। পরে অবশ্য তারা তাদের আপত্তি প্রত্যাহার করে নেন। কিন্তু মাসরুর রিয়াজ নিজেই বিএসইসির চেয়ারম্যান হিসেবে যোগদানের বিষয়ে অপারগতা প্রকাশ করেন। ফলে বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে রাশেদ মাকসুদকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।