‘ফ্লোর প্রাইস বহাল থাকা উচিত’

মার্কেটট্রেন্ডবিডিডটকম রিপাের্ট
রবিবার , ০৭ জুন ২০২০

বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফ্লোর প্রাইস বহাল থাকা উচিত বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক মো: রকিবুর রহমান। তিনি বলেন, ফ্লোর প্রাইসের পাশাপাশি অনেক বিনিয়োগকারী বর্তমানে নিস্ত্রিয় থাকায় পুঁজিবাজারে লেনদেন কম হচ্ছে।

নভেল করোনাভাইরাস মহামারির এ পরিস্থিতিতে দেশের পুঁজিবাজার নিয়ে শনিবার (৬ জুন) আয়োজিত এক ডিজিটাল সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

রকিবুর রহমান ব্যাংকের কার্যক্রম চালু থাকলে পুঁজিবাজারও চালু রাখার দাবি জানিয়ে বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই পুঁজিবাজারে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীরা লেনদেনের ৮৭ শতাংশই অনলাইনে করেছেন। তাই করোনা সংকটের এ সময়ে ব্রোকারেজ হাউজে না এসে বাসায় থেকেই লেনদেন করা সম্ভব।

তিনি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) আগের নেতৃত্বের সমালোচনা করা বলেন, বিগত কমিশন পুঁজিবাজারের সূচক ও লেনদেন ওঠানামায় হস্তক্ষেপ করেছে। আমার প্রত্যাশা, বর্তমান কমিশন এটা করবে না। নতুন কমিশন দেশের পুঁজিবাজারের গুণগত পরিবর্তন আনবে বলে আশা করছি। ইতোমধ্যে তারা পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে বাংলাদেশ ব্যাংকের সাথে সভা করেছে। এছাড়া বন্ড মার্কেটের উন্নয়নেও তারা কাজ শুরু করেছে।  

অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ক্ষেত্রে কোন খাত নির্দিষ্ট করে দেয়াটা ঠিক হবে না জানিয়ে ডিএসই’র এই শেয়ারহোল্ডার পরিচালক বলেন, যার যে খাতে ইচ্ছা তাকে সেই খাতে বিনিয়োগের সুযোগ দিতে হবে। এতে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়বে। বাজার গতিশীল হবে।