গেইনারের শীর্ষ কোম্পানি লিগাসি ফুটওয়্যারের পিই ৩৬৪

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) আজ মঙ্গলবার ক্লোজিং প্রাইসের ভিত্তিতে টপ-১০ গেইনারের শীর্ষে রয়েছে চামড়া শিল্প খাতের কোম্পানি লিগাসি ফুটওয়্যার লিমিটেড। কোম্পানিটির মোট ৪ লাখ ৪৩ হাজার ৯৭৪টি শেয়ারের হাতবদল হয়।

গতকাল সোমবারের চেয়ে ১৬ টাকা ৮০ পয়সা বেড়ে আজ প্রতিটি শেয়ার লেনদেন হয় ১৮৪ টাকা ৮০ পয়সায়। কোম্পানিটির শেয়ারের এই দর গত এক বছরের মধ্যে সর্বোচ্চ।গত এক বছরে শেয়ারটির সর্বনিন্ম দর ছিল মাত্র ২৬ টাকা ৫০ পয়সা। অর্থাৎ গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৫৮ টাকা ৩০ পয়সা।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এদিকে হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৩৬৪ দশমিক ৭৪।

বিশ্লেষকরা জানান, সাধারণত কোন কোম্পানির পিই রেশিও ২০ ছাড়ালেই তা বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ন। অন্যদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) মার্জিন ঋণের যোগ্যতা হিসেবে সর্বোচ্চ ৪০ পিই রেশিও বেঁধে দিয়েছে। এই হিসেবেও ৪০ পর্যন্ত পিই রেশিওধারী শেয়ার বিনিয়োগের জন্য নিরাপদ বলে মনে করা হয়।

বিশ্লেষকরা জানান, পিই অনুপাত যত কম হয়, ধরে নেয়া হয় সে শেয়ারে বিনিয়োগকারীর ঝুঁকি তত কম। মূল্য-আয় অনুপাত হচ্ছে একটি কোম্পানির শেয়ার তার আয়ের কতগুণ দামে বিক্রি হচ্ছে তার একটি পরিমাপ। তাই উচ্চ পিই সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের ‘এ’ ক্যাটাগরির ‘জুন’ ক্লোজিং কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা ১ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৮৯৬টি। এরমধ্যে পরিচালকদের কাছে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ১৬ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ১২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৭ দশমিক ৭২ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৭৫ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১১ কোটি ৩৭ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৭ কোটি ৭৭ লাখ টাকা। কোম্পানির দীর্ঘমেয়াদি ঋণ রয়েছে ১৯ কোটি ১৬ লাখ টাকা।

উল্লেখ্য, ২০১৭ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।