লিগাসি ফুটওয়্যার: ২৬.৫০ থেকে বেড়ে ২০২.৫০ টাকা!

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
বুধবার , ১৮ জুলাই ২০১৮

পুঁজিবাজারে তালিকাভূক্ত চামড়া শিল্প খাতের কোম্পানি লিগাসি ফুটওয়্যার লি:-এর শেয়ারের দর মাত্র এক বছরের ব্যবধানে বেড়েছে ৬৬৪ শতাংশ। যা রীতিমতো অবিশ্বাস্য!

গত এক বছরে কোম্পানিটির শেয়ারের সর্বনিন্ম দর ছিল ২৬ টাকা ৫০ পয়সা। আর আজ বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ারটির সর্বোচ্চ দর উঠে ২০২ টাকা ৫০ পয়সা। এই হিসেবে মাত্র এক বছরের ব্যবধানে শেয়ার দর বেড়েছে ১৭৬ টাকা যা শতাংশের হিসেবে ৬৬৪ দশমিক ১৫ শতাংশ। দিনশেষে শেয়ারটির সমাপনী দর দাঁড়ায় ১৯৩ টাকা ৮০ পয়সা। আজ কোম্পানিটির মোট ৯ লাখ ১৬ হাজার ৬৩টি শেয়ারের হাতবদল হয়। গতকাল মঙ্গলবারও ডিএসইতে ক্লোজিং প্রাইসের ভিত্তিতে টপ-১০ গেইনারের শীর্ষে ছিল কোম্পানিটি। গতকাল কোম্পানিটির মোট ৪ লাখ ৪৩ হাজার ৯৭৪টি শেয়ারের হাতবদল হয়।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এদিকে হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে আজ এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৩৮২ দশমিক ৫। যা গতকাল ছিল ৩৬৪ দশমিক ৭৪।

বিশ্লেষকরা জানান, সাধারণত কোন কোম্পানির পিই রেশিও ২০ ছাড়ালেই তা বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ন। অন্যদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) মার্জিন ঋণের যোগ্যতা হিসেবে সর্বোচ্চ ৪০ পিই রেশিও বেঁধে দিয়েছে। এই হিসেবেও ৪০ পর্যন্ত পিই রেশিওধারী শেয়ার বিনিয়োগের জন্য নিরাপদ বলে মনে করা হয়।

বিশ্লেষকরা জানান, পিই অনুপাত যত কম হয়, ধরে নেয়া হয় সে শেয়ারে বিনিয়োগকারীর ঝুঁকি তত কম। মূল্য-আয় অনুপাত হচ্ছে একটি কোম্পানির শেয়ার তার আয়ের কতগুণ দামে বিক্রি হচ্ছে তার একটি পরিমাপ। তাই উচ্চ পিই সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের ‘এ’ ক্যাটাগরির ‘জুন’ ক্লোজিং কোম্পানিটির মোট শেয়ারসংখ্যা ১ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৮৯৬টি। এরমধ্যে পরিচালকদের কাছে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ১৬ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ১২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৭ দশমিক ৭২ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৭৫ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১১ কোটি ৩৭ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৭ কোটি ৭৭ লাখ টাকা। কোম্পানির দীর্ঘমেয়াদি ঋণ রয়েছে ১৯ কোটি ১৬ লাখ টাকা।

উল্লেখ্য, ২০১৭ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।