করোনা সংকটে কোন কোন ব্যাংকের পরিচালন মুনাফা কমেছে ১০০ কোটি’র বেশী

মার্কেটট্রেন্ডবিডিডটকম রিপাের্ট
শুক্রবার , ০৩ জুলাই ২০২০

মহামারি করোনা সংকটের নেতিবাচক প্রভাব পড়েছে ব্যাংকের মুনাফায়। প্রায় সব ব্যাংকের পরিচালন মুনাফা কমেছে।

সংশ্লিষ্টরা বলেছেন, করোনার কারণে ব্যাংকগুলো ঋণ বিতরণ করতে পারেনি। একইসাথে আদায় হয়নি পুরনো ঋণও। এছাড়া আমদানি-রপ্তানি বাণিজ্য কম হওয়ায় এ থেকে প্রাপ্ত কমিশনও কমেছে। অন্যদিকে ব্যাংকগুলোর অপ্রয়োজনীয় ব্যয় বেড়েছে। এ সবের প্রভাব পড়েছে ব্যাংকের পরিচালন মুনাফায়।

উল্লেখ্য,পরিচালন মুনাফা কোন ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। সাধারণত আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা থাকে, সেটিই কোনো ব্যাংকের পরিচালন মুনাফা। পরিচালন মুনাফা থেকে খেলাপি ঋণ ও অন্য সম্পদের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) এবং সরকারকে কর দেয়ার পর যেটা থাকে সেটাই হলো কোন ব্যাংকের প্রকৃত বা নিট মুনাফা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত ছয় মাসে বেসরকারি সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৩৪২ কোটি টাকা, যা আগের বছর ছিল ৫০৬ কোটি টাকা। আল-আরাফাহ ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৩০৫ কোটি টাকা। গত বছরের এ সময়ে যা ছিল ৪০০ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৪৩ কোটি টাকা, বছরের এ সময়ে যা ছিল ৩৩১ কোটি টাকা। শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২৪৭ কোটি টাকা। গত বছরের এ সময়ে যা ছিল ৩২৫ কোটি টাকা। পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৪০৫ কোটি টাকা, বছরের এ সময়ে যা ছিল ৫৪০ কোটি টাকা।

আলোচ্য সময়ে ৯০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে এনআরবি কমার্শিয়াল ব্যাংক। গত বছরের এ সময়ে যা ছিল ৮৯ কোটি টাকা। সোস্যাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১৭৫ কোটি টাকা। গত বছরের এ সময়ে যা ছিল ২৭৮ কোটি টাকা। ব্যাংক আগের বছরের প্রথম ছয় মাসে ২৬৪ কোটি টাকা মুনাফা করেছিল। এ বছরে তা হয়েছে ২০২ কোটি টাকা। এনসিসি ব্যাংকের পরিচালন মুনাফা ৩৬২ কোটি থেকে নেমে হয়েছে ২৯০ কোটি টাকা। ন্যাশনাল ব্যাংক আগের বছরের প্রথম ছয় মাসে ২৬৪ কোটি টাকা মুনাফা করেছিল। এ বছরে তা হয়েছে ২০২ কোটি টাকা।

মেঘনা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১২ কোটি টাকা, গত বছরের এ সময়ে যা ছিল ৪৫ কোটি টাকা। যমুনা ব্যাংকের জানুয়ারি থেকে জুন পর্যন্ত পরিচালন মুনাফা হয়েছে ২৮০ কোটি টাকা। গত বছরের এ সময়ে যা ছিল ৩১০ কোটি টাকা। মধুমতি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১২৫ কোটি টাকা। গত বছরের এ সময়ে যা ছিল ৯৮ কোটি টাকা। এক্সিম ব্যাংকের পরিচালন মুনাফা ৩৩০ কোটি টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৩১৭ কোটিতে। সাউথ বাংলা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭০ কোটি টাকা। গত বছরের এ সময়ে যা ছিল ৯০ কোটি টাকা।

তবে বেশিরভাগ বেসরকারি ব্যাংকের পরিচালন মুনাফা কমলেও সরকারি দুই ব্যাংকের মুনাফা বেড়েছে। এরমধ্যে গত ছয় মাসে রুপালী ব্যাংক পরিচালন মুনাফা করেছে ১৩০ কোটি টাকা। গত বছরের এই সময়ে যা ছিল ৭৫ কোটি টাকা। অগ্রণী ব্যাংক ৫১২ কোটি টাকা মুনাফা করেছে। আগের বছরের একই সময়ে যা ছিল ৪৩১ কোটি টাকা।