বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ‘ডন গ্লোবাল’র

মার্কেটট্রেন্ডবিডিডটকম
শনিবার , ০৩ জুলাই ২০২১

যুক্তরাষ্ট্রভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ডন গ্লোবাল বাংলাদেশ, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও ভিয়েতনামের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের পরিকল্পনা করেছে। এ উদ্দেশ্যে গত মাসে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানটি এশিয়ান গ্রোথ কাবস ইটিএফ নামে একটি ফান্ড উন্মোচন করেছে। দেশগুলোর ঈর্ষণীয় প্রবৃদ্ধি সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিটিকে এই পাঁচ উদীয়মান অর্থনীতির দেশে বিনিয়োগে আগ্রহী করে তুলেছে।

প্রতিষ্ঠানটি মূলত: ভোগ্যপণ্য, ওষুধ, আর্থিক, আবাসন ও উৎপাদন খাতের শেয়ারেই বেশি বিনিয়োগ করে থাকে।

এ বিষয়ে ডন গ্লোবাল বলছে, এ পাঁচ দেশে ৮৬ কোটি মানুষের অর্থনীতি বেশ সম্ভাবনাময়। এ পাঁচ দেশের জনসংখ্যা লাতিন আমেরিকার মোট জনসংখ্যার চেয়েও বেশি এবং এদের বড় অংশই তরুণ। ২০০০ সাল থেকেই এ দেশগুলো সবচেয়ে দ্রুতবর্ধনশীল ১৫টি অর্থনীতির মধ্যে রয়েছে।

আইএমএফের বরাত দিয়ে প্রতিষ্ঠানটি বলছে, ২০২০ থেকে ২০২৬ সময়ে উদীয়মান এশিয়ার জিডিপি প্রবৃদ্ধি সবচেয়ে বেশি হবে। এ বাজারগুলোর বর্তমান ভ্যালুয়েশন সর্বোচ্চ পর্যায়ের চেয়ে ৫০ শতাংশ নিচে রয়েছে এবং এর প্রবৃদ্ধি ও মৌলভিত্তি এখনো সহনীয় পর্যায়ে রয়েছে।

২০০০ সালের জানুয়ারিতে এশিয়ান গ্রোথ কাবস ইটিএফ এ পাঁচ উদীয়মান দেশের বাজারে ১ হাজার ডলার বিনিয়োগ করলে ২০ বছর পর এর রির্টান কী হতো সেটির একটি বিশ্লেষণ করেছে।

প্রতিষ্ঠানটির বিশ্লেষণে দেখা যায়, এশিয়ান গ্রোথ কাবস ইকুইটি ইনডেক্স কম্পোজিট ভারত, চীন, এমএসসিআই, এস অ্যান্ডপি ৫০০ এমনকি এমএসসিআই ইমার্জি মার্কেট ইনডেক্সকেও ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ ও ভিয়েতমানের বিষয়ে যুক্তরাষ্ট্রের এই সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানটির পর্যবেক্ষণ হচ্ছে, ৪০ বছর ধরেই দেশ দুটি বিশ্বের তিনটি দেশের মধ্যে অন্যতম, যাদের জিডিপি বর্ধনশীল। প্রতিষ্ঠানটির বিশ্লেষণে বাংলাদেশে মাথাপিছু জিডিপি গত বছর প্রথমবারের মতো ভারতের মাথাপিছু জিডিপিকে ছাড়িয়ে যাওয়ার বিষয়টিও উঠে এসেছে।