চারদিন বন্ধের পর আগামিকাল খুলছে পুঁজিবাজার

মার্কেটট্রেন্ডবিডিডটকম
রবিবার , ০৪ জুলাই ২০২১

টানা চারদিন বন্ধ থাকার পর আগামিকাল সোমবার খুলছে পুঁজিবাজার ও ব্যাংক। জুন ক্লোজিং, সাপ্তাহিক ছুটি ও লকডাউনের কারণে গত চারদিন বন্ধ ছিল ব্যাংক। এ সময় পুঁজিবাজারও বন্ধ ছিল।

তবে করোনা ভাইরাসের সংক্রমনরোধে কঠোর লকডাউনের কারণে লেনদেনে নতুন সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংকে লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ১টা ৩০ মিনিট পর্যন্ত। আর পুঁজিবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। তবে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত।

এদিকে কঠোর বিধিনিষেধের মেয়াদ বাড়লে শুক্র ও শনিবারের পাশাপাশি প্রতি রোববার দেশের সব ব্যাংক বন্ধ থাকবে বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক বলেছে, কঠোর বিধিনিষেধের মধ্যে ব্যাংকের প্রিন্সিপাল বা প্রধান শাখা এবং সব বৈদেশিক বাণিজ্য শাখা (এডি শাখা) সীমিত সংখ্যক অত্যাবশ্যকীয় লোকবলের মাধ্যমে খোলা থাকবে। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর প্রতিটি জেলা সদরে ও উপজেলায় একটি করে শাখা খোলা রাখতে হবে।

বেসরকারিসহ অন্যান্য সব ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে একটি শাখা খোলা রাখতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। জেলা সদরের বাইরে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় অনধিক দুটি শাখা খোলা রাখা যাবে বলে নির্দেশনা দেয়া হয়েছে। তবে সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা, উপশাখা বা বুথগুলো সপ্তাহের সাতদিন ২৪ ঘণ্টা খোলা থাকবে।