পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের সুযোগ বাড়ল

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
রবিবার , ২০ ডিসেম্বর ২০১৫

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের সুযোগ বাড়ল। সাবসিডিয়ারি কোম্পানির বিনিয়োগ ব্যাংকের বিনিয়োগ এক্সপোজারে হিসাব না করার নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। জানুয়ারি থেকে বিষয়টি কার্যকর করা হবে।

পুঁজিবাজারের বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টদের আবেদনের প্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

আজ রবিবার ( ২০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহির কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর প্রত্যক্ষ ও পরোক্ষ বিনিয়োগ সংক্রান্ত ঝুঁকি ন্যূনতম পর্যায়ে রাখার উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে ব্যাংক কোম্পানি আইনের আওতায় বিভিন্ন নিদের্শনা জারি করেছে। ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের সর্বশেষ পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ ব্যাংকের নীতিগত সমর্থন বাড়ানোর জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, আগামী বছরের জানুয়ারি হতে তফসিলি ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে প্রতিষ্ঠিত বিভিন্ন সাবসিডিয়ারি কোম্পানিতে দেয়া মূলধনের বিপরীতে ধারণকৃত ইক্যুইটি শেয়ার ব্যাংকের একক পুঁজিবাজার বিনিয়োগ হিসাবায়নের ক্ষেত্রে অন্তর্ভূক্ত হবে না।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত সাবসিডিয়ারি প্রতিষ্ঠানে (তফসিলি ব্যাংকের মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউস) দেয়া মূলধন ব্যাংকের পুঁজিবাজারের বিনিয়োগ হিসেবেই ধরা হত। এই প্রজ্ঞাপনের ফলে এখন থেকে ব্যাংকের বিনিয়োগের মধ্যে সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের বিনিয়োগ অন্তর্ভূক্ত হবে না। এতে পুঁজিবাজারে ব্যাংকগুলো আরও বেশি বিনিয়োগ করতে পারবে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তের ফলে বাজার গতিশীল হবে। শুধু তাই নয়, পুঁজিবাজারের স্বার্থ বিবেচনায় নিয়ে বাংলাদেশ ব্যাংকের এ ধরনের সিদ্ধান্ত বিনিয়োগকারীদের আস্থা বাড়াবে।
সংশ্লিষ্টরা বলেন, কেন্দ্রীয় ব্যাংকের এ ধরনের সিদ্ধান্ত পুঁজিবাজারে বড় ধরনের ইতিবাচক প্রভাব ফেলবে। কারণ কেন্দ্রীয় ব্যাংক এ সুযোগ দেয়ায় অনেক ব্যাংকের শেয়ারবাজারের বিনিয়োগ নির্ধারিত সীমার চেয়েও অনেক নিচে নেমে আসবে। ফলে তাদের বিনিয়োগের সুযোগ তৈরি হবে। আর যেসব ব্যাংকের বিনিয়োগ সীমার মধ্যেই রয়েছে তাদের আরও বেশি সুযোগ তৈরি হবে।

এক প্রশ্নের জবাবে বাজার সংশ্লিষ্টরা বলেন, কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তে ফলে চার থেকে পাঁচ হাজার কোটি টাকার বিনিয়োগের সুযোগ তৈরি হতে পারে।