নগদ লভ্যাংশ বিতরণে স্থগিতাদেশ তুলে নিল কেন্দ্রীয় ব্যাংক

মার্কেটট্রেন্ডবিডিডটকম রিপাের্ট
রবিবার , ০৭ জুন ২০২০

ব্যাংকগুলোর নগদ লভ্যাংশ বিতরণের স্থগিতাদেশ তুলে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে ৩০ সেপ্টম্বরের আগেই ব্যাংকগুলো সাধারণ বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ বিতরণ করতে পারবে।

আজ রোববার ( ৭জুন) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নভেল করোনাভাইরাস সংকটের কারণে গত ১১ মে জারি করা নীতিমালায় ২০১৯-এর সমাপ্ত বছরের ঘোষিত লভ্যাংশ ৩০ সেপ্টেম্বরের আগে বিতরণ না করার কথা বলা হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন সার্কুলারে বলা হয়েছে, পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের অধিকতর স্বার্থ সংরক্ষণের উদ্দেশে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, শুধুমাত্র ব্যক্তিশ্রেণির (স্থানীয় ও বিদেশি) বিনিয়োগকারীদের অনুকূলে বাংলাদেশ ব্যাংকের উপযুক্ত সার্কুলার এবং প্রচলিত অন্যান্য আইনের এ সংক্রান্ত বিধি-বিধান পরিপালন সাপেক্ষে ২০১৯ সালের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ এ বছরের ৩০ সেপ্টেম্বরের পূর্বে বিতরণ করা যাবে।

অবশ্য অন্য শেয়ারধারীরা লভ্যাংশ পাবেন ৩০ সেপ্টেম্বরের পর।


উল্লেখ্য, গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নতুন চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বৈঠকে ক্ষুদ্র বিনিয়োগকারীরা যাতে ৩০ সেপ্টম্বরের আগেই তালিকাভুক্ত ব্যাংকগুলোর কাছ থেকে ক্যাশ ডিভিডেন্ড পেতে পারে সে বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা চান।

বৈঠক শেষে বিএসইসির চেয়ারম্যান সাংবাদিকদের জানান, সেপ্টেম্বরের আগে কোনো ব্যাংক নগদ লভ্যাংশ বিতরণ করতে না পারলেও ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ছাড় দেওয়া হতে পারে।