‘বাংলাদেশ ব্যাংকের উদ্যেগে ব্যাংক খাতে তারল্য বৃদ্ধি পাবে’

মার্কেটট্রেন্ডবিডিডটকম রিপাের্ট
শনিবার , ০৬ জুন ২০২০

নভেল করোনাভাইরাস সংকট মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক যেসব উদ্যেগ নিয়েছে তাতে ব্যাংক খাতে তারল্য বৃদ্ধি পাবে বলে মনে করছেন প্রাইম ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারি শুরুর আগে ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণের হার (সিআরআর) ছিল ৫ দশমিক ৫ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংক তা কমিয়ে ৪ শতাংশ করেছে। এতে ব্যাংক খাতে তারল্য বৃদ্ধি পাবে। ঋণ দেয়ার জন্য বাড়তি ২০ হাজার কোটি টাকা পাবে ব্যাংকগুলো। কিন্তু তারপরও এ খাতে ঋণ প্রবাহ কমে যেতে পোরে।

গত বৃহষ্পতিবার অনলাইন সংবাদ সম্মেলনে ( ৪ জুন) প্রাইম ব্যাংক লিমিটেড’র চলতি বছরের প্রথম প্রান্তিকের ( জানুয়ারি থেকে মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশে এখন আমানতের সুদের হার ৬ শতাংশ এবং ঋণের সুদের হার ৯ শতাংশ। ফলে এটি অনেক ব্যাংকের মুনাফা কমিয়ে দিতে পারে। কারণ, ৯ শতাংশ হারে সুদ দিলে ঠিকমতো ফেরত দিতে পারবে, এমন গ্রাহক খুব বেশি একটা পাওয়া যাচ্ছে না। ফলে বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণের প্রবাহ কমে যেতে পারে।

এদিকে চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রাইম ব্যাংকের মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে।

‍প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ব্যাংকটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪২ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৩৭ পয়সা। সে হিসেবে আগের বছরের তুলনায় শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৫ পয়সা।

চলতি বছরের মার্চ শেষে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩ টাকা ৮৬ পয়সা, যা ২০১৯ সালের মার্চ শেষে ছিল ২৩ টাকা ৫৭ পয়সা।

উল্লেখ্য, ২০০০ সালে দেশের পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংকটির অনুমোদিত মূলধন ২ হাজার ৫’শ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১ হাজার ১৩২কোটি ২৮ লাখ টাকা। ব্যাংকটির রিজার্ভে রয়েছে ১ হাজার ৩৭৬ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা।