‘এ’ ক্যাটাগরিতে ড্রাগন সোয়েটার

মার্কেট ট্রেন্ড বিডিডটকম রিপোর্ট
রবিবার , ০৪ ডিসেম্বর ২০১৬

সমাপ্ত হিসাব বছরে ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ায় ক্যাটাগরি পরিবর্তন হয়েছে পুঁজিবাজারে তালিকাভূক্ত বস্ত্র খাতের কোম্পানি ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেডের। কোম্পানিটি ‘এন’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে।

আগামিকাল সোমবার থেকে পুঁজিবাজারে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন করবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্টক ব্রোকার্স, মার্চেন্ট ব্যাংকার্স ও পোর্টফোলিও ম্যানেজারদের কোম্পানিটির শেয়ার কিনতে মার্জিন ঋণ দিতে নিষেধাজ্ঞা জানিয়েছে। ক্যাটাগরি পরিবর্তনের প্রথম ৩০ দিন এ ঋণ দেয়া যাবে না। অর্থাৎ ৫ ডিসেম্বর থেকে পরবর্তী ৩০ দিন পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

বস্ত্র খাতের কোম্পানিটি ২০১৬ সালের ৩০ জুন ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৭ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ২৯ পয়সা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, প্রথম (জুলাই-সেপ্টেম্বর) প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬২ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৫১ পয়সা। ৩০ সেপ্টম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা ৪৬ পয়সা।

আজ রবিবার কোম্পানিটির শেয়ারের সর্বনিন্ম ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে  ১৪ টাকা ৪০ পয়সা ও ১৫ টাকা ৮০ পয়সা। গত এক বছরে এর শেয়ারের দর ৯ টাকা ৩০ পয়সা থেকে ২২ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৭ দশমিক ৩০, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৬ দশমিক ২১।

দেশের পুঁজিবাজারে চলতি বছর তালিকাভূক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ৯২ কোটি ৭৫ লাখ টাকা।

ড্রাগন সোয়েটারের মোট শেয়ারসংখ্যা ১০ কোটি । এরমধ্যে উদ্যেক্তা/পরিচালকদের কাছে ৪০ দশমিক ১১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারিদের কাছে ১১ দশমিক ৯৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারিদের কাছে বাকি ৪৭ দশমিক ৯২ শতাংশ শেয়ার রয়েছে।