গ্রামীণফোনের রেকর্ড ডেট ৮ আগষ্ট

মার্কেট ট্রেন্ড বিডি ডটকম রিপোর্ট
শনিবার , ০৬ আগস্ট ২০১৬

আগামি ৮ আগষ্ট গ্রামীনফোনের রেকর্ড ডেট। অন্তর্বর্তী লভ্যাংশ প্রদানে শেয়ারহোল্ডার শনাক্ত করতে এ রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

কোম্পানিটি সম্প্রতি ৮৫ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

সর্বশেষ অর্ধবার্ষিক প্রতিবেদন অনুসারে, জানুয়ারি-জুন সময়ে গ্রামীণফোনের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৯২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৭ টাকা ৭৬ পয়সা।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১৪০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় গ্রামীণফোন। এর মধ্যে ৮০ শতাংশ অন্তর্বর্তী ও ৬০ শতাংশ লভ্যাংশ ছিল চূড়ান্ত নগদ লভ্যাংশ। বছর শেষে কোম্পানির ইপিএস দাঁড়ায় ১৪ টাকা ৫৯ পয়সা, যা আগের বছর ছিল ১৪ টাকা ৬৭ পয়সা।

দেশের পুঁজিবাজারে ২০০৯ সালে তালিকাভুক্ত গ্রামীণফোনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ৪ হাজার কোটি টাকা ও ১ হাজার ৩৫০ কোটি ৩০ লাখ টাকা।

গত বৃহষ্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ারের সমাপনী দর ছিল ২৭৪ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ ও সর্নিন্ম দর ছিল যথাক্রমে ২২৪ টাকা ৫০ পয়সা ও ২২৯ টাকা ৯০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৮ দশমিক ৮, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে ১৭ দশমিক ৩২।

কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১৩৫ কোটি ৩ লক্ষ ২২টি। এরমধ্যে  উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ৫ দশমিক ৫৩ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীর কাছে ১ দশমিক ৮১ শতাংশ ও  সাধারণ বিনিয়োগকারিদের কাছে ২ দশমিক ৬৬ শতাংশ শেয়ার রয়েছে।